মুক্তমত

বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপ হজরত মুহাম্মদ সা:

  প্রতিনিধি ২৯ অক্টোবর ২০২০ , ১১:০৯:২১ প্রিন্ট সংস্করণ

ইউসুফ আরমান:
পৃথিবীর ইতিহাসে তিনিই একমাত্র ব্যক্তি, যাঁর স্মরণ সব জাতি, সব যুগে করেছে। কিন্তু কবে এই মহামানব জন্মগ্রহণ করেছেন, তা নিয়ে সব আলোচনা রবিউল আউয়াল মাস ঘিরেই হয়ে থাকে। আজ পবিত্র ১২ রবিউল আউয়াল। ইসলামের ইতিহাসে দিনটি অত্যন্ত তাৎপর্যমণ্ডিত। বিশেষত দুটি কারণে ১২ রবিউল আউয়াল বিশেষ তাৎপর্যপূর্ণ দিন। প্রথমত, সব ইতিহাসবিদের ঐকমত্য বর্ণনা মতে, এই দিনেই মহানবী হজরত মুহাম্মদ সা: লক্ষ-কোটি ভক্ত-অনুরক্তকে এতিম বানিয়ে এ পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। দ্বিতীয়ত, প্রসিদ্ধ অভিমত অনুযায়ী এই ১২ রবিউল আউয়ালই মহানবী (সা.) জন্মগ্রহণ করেছেন। রবিউল আউয়াল অর্থ প্রথম বসন্ত। বসন্তের আগমনে যেমন গাছের পুরনো পাতা ঝরে গিয়ে নতুন পাতার মাধ্যমে গাছ নতুন করে সজীবতা লাভ করে।

বিশ্বনবী মুহাম্মদ সা:- এর আগমনে অতীতের পয়গম্বরদের শরিয়ত রহিত হয়ে মুহাম্মদ সা: এর ইসলাম নামক শরিয়ত সঞ্জীবিত ও পূর্ণতা লাভ করে। এ মাসের ফজিলত অপরিসীম। মাহে রবিউল আউয়াল জগৎবাসীর কাছে, বিশেষত মুসলিম উম্মাহর কাছে নববীর আদর্শের তথা আত্মশুদ্ধি ও সমাজ সংস্কারের পয়গাম নিয়ে আসে। এ পয়গাম বিশেষ কোনো গোষ্ঠী বা ভূখণ্ডের সীমানায় সীমাবদ্ধ নয়, বরং সার্বজনীন।

নবীজী সা: এর আগমন ঘটেছিল এমন এক সময়ে, যখন পুরো আরব জাতি হত্যা, রাহাজানি, বেহায়াপনা, সব কিছু মিলিয়ে আইয়ামে জাহেলিয়াত তথা অন্ধকার যুগে বসবাস করছিল। ঠিক সে সময়ে বিশ্ববাসীর মুক্তির দূত হিসেবে আগমন করেন দোজাহানের সরদার মুহাম্মদ সা:। মারামারি, হানাহানির এই পৃথিবীতে মহান আল্লাহ তায়ালা রাসূলে করিম সা:কে পাঠিয়েছেন বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপ।

অবশ্যই আমরা এ ধূলির ধরনীতে নবীজীর আগমনে প্রফুল্ল। তাঁর আগমনেই তো পৃথিবী হয়েছে আলোকোজ্জ্বল। মানুষ পেয়েছে চিরস্থায়ী সফলতার সোপান। তাঁর জন্মে আমরা যেমন খুশি, তাঁর মৃত্যুতেও আমরা মর্মাহত। বরং আমাদের উচিত তাঁর মহান আদর্শকে বুকে ধারণ করা। তাঁর সুন্নাহকে মাড়ির দাঁত দ্বারা মজবুতভাবে আঁকড়ে ধরা। তাঁর রেখে যাওয়া মিশনকে এগিয়ে নিয়ে যাওয়া। তাঁর পক্ষ থেকে আমাদের ওপর অর্পিত দায়িত্বগুলো যথাযথভাবে পালন করা। বিশেষ করে এই রবিউল আউয়াল মাসে তাঁর মহান জীবনী আলোচনা-পর্যালোচনা করা ও নিজেদের জীবনে তাঁর মহান আদর্শকে বাস্তবায়ন করা। তাতেই প্রমাণ হবে সত্যিকারের নবীপ্রেম।

লেখক পরিচিতি
ইউসুফ আরমান
কলামিষ্ট, সাহিত্যিক
শিক্ষানবিশ আইনজীবী
ফাজিল, কামিল, বি.এ অনার্স
এম.এ, এলএল.বি
দক্ষিণ সাহিত্যিকাপল্লী
০৬নং ওয়ার্ড, পৌরসভা
কক্সবাজার
০১৬১৫-৮০৪৩৮৮
yousufarmancox@gmail.com

আরও খবর 40

Sponsered content