সারাদেশ

‘অচল নৌকায়’ ভাসমান ৩০ রোহিঙ্গা

  প্রতিনিধি ২৮ এপ্রিল ২০২১ , ১:০৯:১৮ প্রিন্ট সংস্করণ

কক্সবাজার প্রতিনিধি:
সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার সময় বঙ্গোপসাগরের টেকনাফ উপকূল থেকে একটি অচল বোটে ভাসমান অবস্থায় ৩০ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১টার দিকে তাদের উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ড।

এ তথ্যের সত্যতা নিশ্চিত করে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে পাঁচ শিশু, পাঁচজন পুরুষ ও ২০ জন নারী। তারা সবাই কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন আশ্রয়শিবিরের বাসিন্দা। তাদেরকে পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

তিনি জানান, উদ্ধার করা রোহিঙ্গারা গত শুক্রবার মেরিন ড্রাইভ এলাকার বড়ডেল ঘাট থেকে একটি নৌকায় করে মালয়েশিয়া যাওয়ার উদ্দেশে রওনা হয়। সমুদ্রের মাঝপথে গিয়ে তাদেরকে একটি মাঝারি আকৃতির মাছ ধরার ট্রলারে তুলে দেয় দালালরা। এই ট্রলার দিয়ে ওই রোহিঙ্গাদের গভীর সাগরে আরেকটি বড় জাহাজে তুলে দেয়ার কথা ছিল।

কিন্তু রোববার রাতে সমুদ্রে অবস্থানকালীন সময় তারা ডাকাতদের কবলে পড়ে। রোহিঙ্গাদের মূল্যবান সব জিনিসপত্র তারা নিয়ে যায় এবং নৌকার ইঞ্জিনটি বিকল করে দেয়। এরপর নৌকাটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে। পরে কোস্টগার্ড রোহিঙ্গাদের উদ্ধার করে টেকনাফ নিয়ে আসে।

টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল আলম জানান, দালালেরা উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা তরুণীদের মালয়েশিয়ায় নিয়ে ভালো পাত্রের সঙ্গে বিয়ের প্রলোভন দিয়ে প্রতিনিয়ত বিদেশে পাচার করছে। এখন বঙ্গোপসাগর শান্ত রয়েছে। করোনার কারণে সাগরে মাছ ধরার ট্রলারও তেমন নেই। এ সুযোগে মানব পাচারকারী দালালচক্র তৎপর হয়ে উঠেছে।

আরও খবর 538

Sponsered content